মিউচুয়াল ফান্ড সম্বন্ধে জানুন বিস্তারিত | What is a Mutual Fund?

মিউচুয়াল ফান্ড সম্বন্ধে জানুন বিস্তারিত Part 1


আমরা সকলেই আমাদের ভবিষ্যতের জন্য সঞ্চয় করে থাকি। সেই কোন ছোট্টবেলা থেকে আমরা লক্ষ্মীর ঘটে পয়সা জমাই একটু একটু করে। ওটা নাহয় কম বয়সের ছেলেমানুষি। কিন্তু একটা সময়ের পর তো আমাদের ভাবতেই হয় যে ঠিক কীভাবে আমরা আমাদের অর্থ সঞ্চয় করতে পারি, যাতে পরবর্তীকালে কোনো দরকারে তা লেগে যেতে পারে।


টাকা জমাবেন? 

বুদ্ধিমান মানুষেরা বলেন চাকরি পাওয়ার শুরু থেকেই এই সঞ্চয় সম্বন্ধে ভাবা উচিত। কিন্তু অনেকসময়েই আমরা ঝোঁকের বশে প্রলোভনে পা দিয়ে ভুল পথে টাকা লগ্নি করি। আর তার ফলে সব টাকা অনেকসময়েই হারাতে হয়। তাই ভাবা উচিত এমন বিনিয়োগের পথ সম্বন্ধে যা সুরক্ষিত আর অনেকটা লাভ দেয়। তাই আজ ‘দাশবাসে’র পক্ষ থেকে মিউচুয়াল ফান্ড ( Mutual Fund) সম্বন্ধে আপনাদের জানানো হবে।

মিউচুয়াল ফান্ড কি? | What is a Mutual Fund?


অর্থ সঞ্চয়ের নানান উপায় আমরা জানি। সেভিংস অ্যাকাউন্ট ( Savings Bank Account), ফিক্সড ডিপোসিট ( Fixed Deposit ), রেকারিং ডিপোসিট (Recurring Deposit) এই সব পথেই তো আমরা টাকা জমিয়ে থাকি। কিন্তু যদি আমরা একটু অন্যভাবে টাকা সঞ্চয় করতে চাই বা বাড়াতে চাই, তাহলে কিন্তু নিঃসন্দেহে মিউচুয়াল ফান্ডে বিনিয়োগ ( Investment in a Mutual Fund ) করা উচিত। এক্ষেত্রে ব্যাপারটা খুবই সোজা।

এর সঙ্গে শেয়ার বাজারের (Stock Market) যোগ আছে। ধরুন আপনি একটি নির্দিষ্ট কোম্পানীকে টাকা দিলেন। এটা ‘ইউনিট’ কেনা নামে পরিচিত। এইরকম আরও অনেকে ধরুন টাকা দিলেন। এই কোম্পানী এবার টাকাটা খাটাবে। এবং যে টাকাটা আসবে সেটা বিনিয়োগকারীদের মধ্যে ভাগ করে দেওয়া হবে এবং আপনি সেই টাকাটাই পাবেন সেটার বর্তমান বাজার মূল্য আছে।

ক্ষুদ্র ক্ষুদ্র বিনিয়োগ কোনো বড় কোম্পানীর মারফতে যখন শেয়ার বাজারে খাটতে থাকে, আর তার থেকে যে টাকা পাওয়া যায়, এই সম্পূর্ণ পদ্ধতিটাই হল মিউচুয়াল ফান্ড স্কিম। অর্থাৎ আপনি শেয়ার বাজার, স্টক মার্কেট এইসব সম্বন্ধে বিশেষ কিছু না জানলেও নির্দিষ্ট কোম্পানীর সাহায্যে টাকা খাটিয়ে বেশি রিটার্ন পেয়ে গেলেন। আর আমাদের মনে রাখতে হবে যে সব মিউচাল ফান্ড নথিভুক্ত হয় SEBI* র কাছে। মিউচুয়াল ফান্ড পরিচালনা করে থাকে AMC বা অ্যাসেট ম্যানেজমেন্ট কোম্পানী। আর এই AMC’কে অবশ্যই তথ্য নথিভুক্ত করাতে হয় SEBI’র কাছে। যদিও কোম্পানীগুলোর প্ল্যান আলাদা আলাদা হয়, তাও সবচেয়ে কম ১০০ টাকা মিউচুয়াল ফান্ডের জন্য রাখতেই হয়।

*SEBI: Securities and Exchange Board of India

Comments